হ্যাঙ্গার সুবিধা পাবে দেশীয় এয়ারলাইনস – বনিক বার্তা

দেশীয় এয়ারলাইনসগুলোকে হ্যাঙ্গার সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, আমাদের দেশীয় এয়ারলাইনসগুলো বারবার হ্যাঙ্গার সুবিধা বৃদ্ধির কথা বলছে। এজন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। গতকাল সকালে হযরত শাহজালাল বিমানবন্দরে বেসরকারি এয়ারলাইনস সংস্থা নভোএয়ারের নতুন তিনটি উড়োজাহাজ উদ্বোধনের পর আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন বলেন, যুক্তরাজ্য বাংলাদেশ থেকে সরাসরি কার্গো যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যদি তারা রাজনৈতিকভাবে এ নিষেধাজ্ঞা আরোপ না করে থাকে, তাহলে আশা করছি খুব অল্প সময়ের মধ্যেই এ নিষেধাজ্ঞা উঠে যাবে। গতকাল থেকে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান রেডলাইন।

ব্রিটিশ প্রতিষ্ঠানকে কাজ দেয়া প্রসঙ্গে তিনি বলেন, বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থাপনা ও প্রশিক্ষণের কাজ যুক্তরাজ্যের বেসরকারি প্রতিষ্ঠান রেডলাইন এভিয়েশন সিকিউরিটি লিমিটেডকে দেয়ার ক্ষেত্রে পুরোপুরি আইন অনুসরণ করা হয়েছে।

‘পিপিআরের ৬৮ বিধিতে বলা আছে, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে আমরা সরাসরি ক্রয় করতে পারি। আমরা সেই ৬৮ বিধি অনুসরণ করেছি। এ ক্ষেত্রে পুরোপুরি আইন অনুসরণ করা হয়েছে। তাই এখানে কোনো দরপত্রের বিষয় আসে যায় না।’

জানা গেছে, নভোএয়ারের বহরে যুক্ত হয়েছে ৬৮ আসনবিশিষ্ট তিনটি এটিআর ৭২-৫০০ মডেলের উড়োজাহাজ। গতকাল আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম উদ্বোধন করা হয়। একই সঙ্গে নভোএয়ারের সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী রুটে ফ্লাইট পরিচালনারও আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। নতুন তিনটি উড়োজাহাজ যুক্ত হওয়ায় নভোএয়ারের বহরে উড়োজাহাজ সংখ্যা ছয়টিতে উন্নীত হলো।

এ প্রসঙ্গে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান বলেন, নতুন উড়োজাহাজ দিয়ে সৈয়দপুর রুটে প্রতিদিন দুটি করে ফ্লাইট পরিচালনা করছে নভোএয়ার। এছাড়া ১ এপ্রিল থেকে রাজশাহী রুটে সোম, বুধ ও শুক্রবারে প্রতিদিন একটি ফ্লাইট ও ২ এপ্রিল থেকে বরিশাল রুটে মঙ্গল, বৃহস্পতি, শনি ও রোববার প্রতিদিন একটি ফ্লাইট পরিচালনা করা হবে। ফলে অভ্যন্তরীণ রুটের সাতটি গন্তব্যেই ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইনসটি।

তিনি বলেন, চট্টগ্রাম, যশোর, কক্সবাজার, সিলেট, সৈয়দপুর, রাজশাহী ও বরিশালের সম্মানিত যাত্রীরা ঢাকায় কানেক্টিং ফ্লাইটের মাধ্যমে এক গন্তব্য থেকে আরেক গন্তব্যে ভ্রমণ করতে পারবেন মাত্র ৬ হাজার টাকায়। ফলে দেশের পর্যটন শিল্প ও ব্যবসা-বাণিজ্যের প্রসারেও সহায়তা করবে।

উল্লেখ্য, বর্তমানে অভ্যন্তরীণের পাশাপাশি আন্তর্জাতিক রুটে ঢাকা-ইয়াঙ্গুন সপ্তাহে তিনটি করে ফ্লাইট পরিচালনা করছে নভোএয়ার। শিগগিরই কলকাতা, গোয়াহাটি ও কাঠমান্ডুতে ফ্লাইট পরিচালনা শুরু করবে বিমান সংস্থাটি।

News Link: http://www.bonikbarta.com/2016-03-23/news/details/70299.html