ডিসেম্বরে কলকাতার পথে উড়বে নভোএয়ার

রোববার ঢাকার একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান এই ঘোষণা দেন।

 # প্রতি মঙ্গল, বৃহস্পতি, শুক্র ও রোববার চারটি ফ্লাইট ঢাকা-কলকাতা-ঢাকা রুটে চলবে।

# বেলা ২টা ২৫ মিনিটে ঢাকা থেকে ছেড়ে বিকেল ৩টায় কলকাতা পৌঁছাবে। কলকাতা থেকে বিকেল ৪টায় ছেড়ে ৫টা ৩৫ মিনিটে ঢাকায় ফিরবে।

# প্রোমোশনাল রিটার্ন ভাড়া সর্বনিম্ন ৯ হাজার ৯৯৯ টাকা।

# ১৪ ডিসেম্বর থেকে কলকাতায় সরাসরি ফ্লাইট যাবে চট্টগ্রাম থেকেও। শনি, সোম ও বুধ- সপ্তাহে তিনটি ফ্লাইট চলবে।

# চট্টগ্রাম-কলকাতা-চট্টগ্রাম রুটে প্রমোশনাল রিটার্ন ভাড়া সর্বনিম্ন ১১হাজার ৫৫৫ টাকা।

নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মফিজুর রহমান সংবাদ সম্মেলনে বলেন, এভিয়েশন ইন্ডাস্ট্রির উন্নতির জন্য যে ভৌত অবকাঠামো দরকার তা এখনও গড়ে উঠছে না।

“এখানে একটা অসম প্রতিযোগিতার মধ্যেও আমরা আছি। ইন্টারন্যাশনালি বড় বড় এয়ারলাইন্সের সঙ্গে প্রতিযোগিতা করতে হয়। কিন্তু ডমেস্টিকে সেটা হয় আমাদের ক‌্যারিয়ারের জন্য।”

এর উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ১৯৯৫-৯৬ সালে ঢাকা-চট্টগ্রামে বিমান ভাড়া ছিল ২৬০০ টাকা। সেই ভাড়া এখনো ২২০০ থেকে ২৭০০ টাকা।

“এই ধরনের প্রতিযোগিতায় প্রাইভেট এয়ারলাইন্সের টিকে থাকা কঠিন। নানা প্রতিকূলতার মধ্য দিয়েও আমরা টিকে থাকার চেষ্টা করে যাচ্ছি।”

তবে সরকার বাংলাদেশকে যোগাযোগের একটি হাব হিসেবে গড়ে তোলার যে পরিকল্পনার কথা বলে আসছে, তাতে আশা দেখছেন মফিজুর রহমান।

“আসলেই আমরা সম্ভাবনাময় একটা অবস্থানে আছি। পাশেই ভারত এগিয়ে যাচ্ছে। প্রতিবছর তাদের গ্রোথ ১৭ থেকে ২২%। সাউথ ইস্ট এশিয়ায় মার্কেট অলরেডি ম্যাচিউরড। পাশে চায়না একটা বিরাট জায়ান্ট। যেটা নর্থ আমেরিকা ও ইউরোপ থেকে শিফট করে এশিয়া প্যাসিফিকে আসছে। বৃত্তের মাঝখানে থেকেও আমরা কেন গ্রো করব না এটা আসলেই একটা বড় প্রশ্ন।”

বিমান পরিবহন সেবা খাতকে এগিয়ে নিতে মানসিকতা ও নীতিতে পরিবর্তনের ওপর জোর দিতে বলেন নভোএয়ারের এমডি।

“এখানে তেলের দাম বেশি, গ্রাউন্ড হ্যান্ডলিং চার্জ বেশি। কেন ফরেনাররা আসবে? এর জন্য স্টেট লেভেলে পলিসি করতে হয়। প্রাইভেট সেক্টর সহযোগিতা করতে প্রস্তুত। কিন্তু তাদের সেই প্ল‌্যাটফর্মটা দিতে হবে।”

অন‌্যদের মধ‌্যে নভোএয়ায়ের হেড অব মার্কেটিং অ‌্যান্ড সেলস সোহেল মজিদ, সাপ্তাহিক মনিটরের সম্পাদক কাজী ওয়াহিদুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

 

News Link: http://bit.ly/2g9bWA8